Advertisement
Google search engine

বিবাহের পরামর্শ কি প্রয়োজনীয়? এটা কি সত্যি সত্যি কাজ করে?

জীবন সব গোলাপ নয়; এটা উত্থান-পতনের একটি রোলারকোস্টার। “হ্যাপিলি এভার আফটার” বা রূপকথার ধারণা বাস্তব জীবনে কখনও কখনও অনুপস্থিত। প্রতিটি বিবাহই ব্যস্ত সময়সূচীর মধ্যে আর্থিক এবং অভিভাবকত্ব থেকে সময় ব্যবস্থাপনা পর্যন্ত চ্যালেঞ্জের সম্মুখীন হয়। প্রেম হোক বা সাজানো বিয়ে হোক, দম্পতিরা ক্লান্তির এক পর্যায়ে পৌঁছে যেতে পারে এবং হাল ছেড়ে দেওয়ার কথা ভাবতে পারে।
দম্পতিরা প্রায়শই সমস্যা, তর্ক এবং পার্থক্যের সম্মুখীন হয়। যাইহোক, একা এই চ্যালেঞ্জগুলি অগত্যা সম্পর্কের ব্যর্থতার গ্যারান্টি দেয় না। বিবাহবিচ্ছেদ তাদের মনকে অতিক্রম করতে পারে যখন তারা ভিন্ন বোধ করে, কিন্তু সেখানেই বিবাহের পরামর্শ আসে। দম্পতিদের কঠিন সময়ে নেভিগেট করতে এবং তাদের সম্পর্ক স্থায়ী হয় তা নিশ্চিত করতে এটি অবশ্যই একটি মূল্যবান সম্পদ।

বাংলাদেশে, এটা খুবই বিরল যে দম্পতিরা কাউন্সেলিং বেছে নেয় কারণ লোকেরা থেরাপিস্টদের সামনে তাদের ব্যক্তিগত সমস্যা নিয়ে কথা বলতে স্বাচ্ছন্দ্য বোধ করে না। কারণ বাস্তব জীবনে কিছুই সিনেমার মতো নয়। ফ্যান্টাসিতে বাস করুন কিন্তু বাস্তববাদী এবং বাস্তবসম্মত হোন দাম্পত্য জীবনে। আপনার সঙ্গীর চাহিদার কথা মাথায় রেখে আপনার পছন্দ-অপছন্দ খুঁজে বের করা কঠিন হবে।

কিছু প্রশিক্ষিত পেশাদার মূল্য থেকে সাহায্য চাওয়া, শেষ পর্যন্ত, সম্পর্ক বাঁচাতে এবং একটি শক্তিশালী, স্বাস্থ্যকর এবং প্রেমময় সম্পর্ক গড়ে তুলতে সাহায্য করে। বিবাহের কাউন্সেলিং এমন লোকেদের উপকার করতে পারে যারা একে অপরের প্রয়োজনীয়তা স্বীকার করে, আত্মবিশ্বাস এবং বোঝাপড়ার বিকাশ ঘটায় এবং শেষ পর্যন্ত তাদের বন্ধনকে সমর্থন করে।

বিবাহ পরামর্শ কি?

বিবাহের পরামর্শকে বিবাহের থেরাপি/সম্পর্কের পরামর্শ হিসাবেও উল্লেখ করা হয়। এটি এমন দম্পতিদের জন্য একটি দুর্দান্ত সাহায্য হতে পারে যারা তাদের সম্পর্কের ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হচ্ছে এবং সমস্যাগুলি সমাধান করতে চায়। প্রত্যয়িত এবং অভিজ্ঞ ব্যক্তিদের দ্বারা কাউন্সেলিং করা হয়। এই লোকেরা সমস্যাগুলি সমাধান করে এবং কৌশলগুলি বিকাশের মাধ্যমে আপনার বিবাহকে শক্তিশালী করতে সহায়তা করে যা অংশীদারদের মধ্যে শক্তিশালী এবং আরও উপভোগ্য বন্ধন তৈরি করে।

প্রতিটি সম্পর্কের উন্নতির জন্য উন্মুক্ত যোগাযোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে যোগাযোগ শুধুমাত্র উন্মুক্ত থাকে না তবে যে কোনও সম্পর্কের ক্ষেত্রে সত্যই সৎ থাকে। যদি দম্পতিদের মধ্যে প্রকৃত সমস্যাগুলি কাউন্সেলরদের সাথে ভাগ করা না হয়, তাহলে তারা সহায়তা প্রদানের জন্য পর্যাপ্তভাবে সজ্জিত হবে না।

একজন মনোরোগ বিশেষজ্ঞ যেমন আপনার মানসিক অবস্থাকে স্থিতিশীল করতে সাহায্য করেন, তেমনি বিবাহের পরামর্শদাতারা একটি সম্পর্কের মূল্য উন্নত করতে এবং এটিকে শক্তিশালী করার চেষ্টা করতে সহায়তা করে। থেরাপি সমস্যাগুলি সনাক্ত করতে এবং সম্পর্কের একটি ভয়ঙ্কর পরিণতির দিকে নিয়ে যাওয়ার পরিবর্তে একটি আনন্দদায়ক উপায়ে জিনিসগুলি বাছাই করতে সহায়তা করে।

সম্পর্ক বাঁচাতে কোনো বিশেষজ্ঞের সাহায্য চাওয়ার অর্থ এই নয় যে আপনি দুর্বল। এটি দেখায় যে দম্পতি দীর্ঘমেয়াদে তাদের সম্পর্ককে শক্তিশালী করতে প্রস্তুত। এটা মেনে নিতে সাহস লাগে যে আপনার কিছু কাজ করার জন্য প্রশিক্ষিত ব্যক্তির সাহায্য প্রয়োজন। কাউন্সেলিং আশ্চর্যজনকভাবে গুরুত্বপূর্ণ এবং আপনাকে এগিয়ে যেতে, আপনার সমস্যাগুলি গ্রহণ করতে এবং একসাথে সমাধান করতে সহায়তা করে।

সাধারণ সমস্যা যা কিছু নির্দেশিকা প্রয়োজন

বিবাহের ক্ষেত্রে, দম্পতিদের মধ্যে সাধারণ সমস্যাগুলি দেখা দিতে পারে যেগুলির জন্য প্রায়শই কিছু ধরণের বিবাহ পরামর্শের প্রয়োজন হয়। যোগাযোগের ভাঙ্গন, আস্থার সমস্যা এবং আর্থিক মতানৈক্য হল এমন সমস্যার উদাহরণ যা বিবাহকে চাপ দিতে পারে। উপরন্তু, বিভিন্ন অগ্রাধিকার এবং পারিবারিক দ্বন্দ্ব সম্পর্কের চাপে অবদান রাখতে পারে। এই সমস্যাগুলি মোকাবেলা করতে এবং স্বাস্থ্যকর সংযোগগুলিকে উত্সাহিত করতে পেশাদার নির্দেশিকা সন্ধান করা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

দম্পতিরা কিছু সাধারণ সমস্যার মধ্য দিয়ে যেতে পারে যার জন্য তৃতীয় পক্ষের সাহায্য বা নির্দেশনা প্রয়োজন। কাউন্সেলর/থেরাপিস্ট এই ধরনের সমস্যা সমাধানে সাহায্য করেন। দম্পতিদের মুখোমুখি হওয়া সমস্যার একটি দীর্ঘ তালিকা থাকতে পারে তবে কিছু সাধারণ সমস্যা বেশিরভাগ দম্পতির মুখোমুখি হয়;

– যোগাযোগের অভাব / ভুল বোঝাবুঝি

– আর্থিক বিরোধ

– দম্পতিদের মধ্যে বিশ্বাসের সমস্যাগুলির উপর প্রচেষ্টা

-ঘনিষ্ঠতার স্ফুলিঙ্গ জাগানো/প্রেমে পড়া

– ব্যক্তিগত বিরোধ

– ঘন ঘন দ্বন্দ্ব, চিৎকার, অসম্মান

– প্যারেন্টিং শৈলী

 

ম্যারেজ কাউন্সেলিং এর সুবিধাঃ

শুধুমাত্র বন্ধু বা আত্মীয়দের উপর নির্ভর করার পরিবর্তে, দম্পতিদের সক্রিয়ভাবে প্রশিক্ষিত থেরাপিস্টদের দক্ষতা খোঁজার বিষয়ে বিবেচনা করা উচিত। এই দক্ষ পেশাদাররা কেবল প্রয়োজনীয় দক্ষতাই রাখে না তবে আপনার উদ্বেগের গোপনীয়তা বজায় রাখার জন্যও নিবেদিত। থেরাপি একটি নিরাপদ এবং নিরাপদ পরিবেশ তৈরি করে যেখানে চ্যালেঞ্জগুলি খোলামেলাভাবে আলোচনা করা যেতে পারে। থেরাপিস্টরা দম্পতিদের খোলাখুলিভাবে আপাতদৃষ্টিতে ছোটখাটো সমস্যাগুলি সম্পর্কে কথা বলার জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যা অন্তর্নিহিত গুরুত্বপূর্ণ সমস্যা হতে পারে। একজন কাউন্সেলরের নির্দেশনা এবং সমর্থনের সাথে, দম্পতিরা একটি রেজোলিউশনের দিকে সহযোগিতামূলকভাবে কাজ করতে পারে যা সত্যিই তাদের সেরা স্বার্থের সাথে সামঞ্জস্যপূর্ণ। বিবাহ পরামর্শের সাধারণ সুবিধাগুলি হল;

লুকানো সম্পর্কের চ্যালেঞ্জ সম্পর্কে সচেতন হতে:

দম্পতিদের অবশ্যই তাদের সম্পর্ককে প্রভাবিত করছে এমন সমস্যাগুলি সম্পর্কে সচেতন হতে হবে। কখনও কখনও দম্পতিরা তাদের সমস্যা পরিচালনা করতে অক্ষম হয় এবং এখানে আপনাকে উদ্ধারের জন্য পরামর্শদাতাদের সহায়তা প্রয়োজন।

খোলা কথোপকথনের সুবিধার্থে:

বিবাহ কাউন্সেলিং আপনাকে থেরাপিস্টদের সামনে আপনার অনুভূতি এবং আবেগ সম্পর্কে খোলামেলা কথা বলতে সাহায্য করে। খোলামেলা এবং সৎ কথোপকথন করতে পারেন

আপনার অনেক সমস্যা সমাধানের দিকে পরিচালিত করুন। এটি সম্পর্কের মধ্যে আস্থা এবং আস্থা উন্নত করে।
দ্বন্দ্ব পরিচালনা এবং প্রধান সমস্যা প্রতিরোধ:

কাউন্সেলররা উভয় পক্ষের কথা শান্তভাবে শোনেন এবং সমস্যার মূল কারণ চিহ্নিত করতে সাহায্য করেন। তাদের দ্বন্দ্ব পরিচালনা করার দক্ষতা রয়েছে।

যোগাযোগ উন্নত করা:

একটি শক্তিশালী সম্পর্ক গড়ে তোলার জন্য যোগাযোগের উন্নতি প্রয়োজন। বিবাহ কাউন্সেলিং এর মাধ্যমে, আপনি কার্যকরভাবে যোগাযোগ করতে এবং সমস্যার মধ্য দিয়ে কাজ করার দক্ষতা অর্জন করতে পারেন। ফলস্বরূপ, একটি গভীর সংযোগ গড়ে তোলা অর্জনযোগ্য হয়ে ওঠে।

আপনার সঙ্গীর অনুভূতি বুঝতে সাহায্য করে:

একটি শক্তিশালী সম্পর্কের ক্ষেত্রে এটা খুবই গুরুত্বপূর্ণ যে আপনি আপনার সঙ্গীর অনুভূতি সম্পর্কে জানেন। কখনও কখনও আপনি এটি ভাগ করতে অনিচ্ছুক এবং এটি বড় সমস্যার দিকে পরিচালিত করে। কাউন্সেলিং আপনাকে আপনার হৃদয়ের কথা বলতে এবং একে অপরের অনুভূতি সম্পর্কে জানাতে সাহায্য করে। এইভাবে, যখন প্রয়োজন দেখা দেয়, কাউন্সেলিং প্রদান করতে পারে এমন সহায়তা চাইতে দ্বিধা করবেন না।
দম্পতিদের মধ্যে গভীর সংযোগ তৈরি করতে সাহায্য করে:

আপনার সঙ্গীর সাথে আপনার সংযোগ দৃঢ় করার অনেক উপায় রয়েছে কিন্তু কখনও কখনও আপনি এগুলি সম্পর্কে জানেন না। পরামর্শদাতারা আপনাকে অর্থপূর্ণ কথোপকথন করতে, একে অপরের চাহিদা বুঝতে এবং একটি সুস্থ সম্পর্ক গড়ে তুলতে একে অপরকে সমর্থন করতে সহায়তা করে।

বাংলাদেশে বিবাহ কাউন্সেলিং:

সম্প্রতি, বাংলাদেশের লোকেরা বিয়ের কাউন্সেলিং করতে যায় কিনা তা নিয়ে কথা বলছে। এর কারণ হল সম্পর্ক সম্পর্কে লোকেরা কীভাবে চিন্তা করে তা পরিবর্তিত হচ্ছে। এটি সাবধানে তাকান গুরুত্বপূর্ণ। প্রথমে আমাদের সংস্কৃতি নিয়ে ভাবতে হবে। বাংলাদেশের বিভিন্ন সংস্কৃতি এবং কাজ করার পুরানো পদ্ধতি রয়েছে। এই কারণে, অনেক দম্পতি তাদের দাম্পত্য জীবনে সমস্যায় পড়লে পেশাদারদের কাছ থেকে সাহায্য নেওয়া পছন্দ করেন না। কিন্তু জিনিস ভিন্ন হচ্ছে. লোকেরা সারা বিশ্ব থেকে জিনিসগুলি দেখতে শুরু করেছে এবং এটি ধীরে ধীরে তাদের মন পরিবর্তন করছে। তাই, শহরগুলিতে, আরও বেশি সংখ্যক মানুষ তাদের সমস্যা সমাধানের জন্য এবং তাদের সম্পর্ককে আরও ভালো করার জন্য কাউন্সেলিং করার ধারণা নিয়ে ঠিক আছে।

টাকাও গুরুত্বপূর্ণ। যখন মানুষের কাছে পর্যাপ্ত অর্থ থাকে, তখন তারা তাদের সম্পর্ককে আরও শক্তিশালী করার জন্য কাউন্সেলিং চেষ্টা করার সম্ভাবনা বেশি থাকে। এছাড়া মিডিয়ারও বড় ভূমিকা রয়েছে। টিভি, সংবাদপত্র এবং অন্যান্য মিডিয়া এমন লোকদের সম্পর্কে গল্প দেখায় যারা সাহায্য পেয়েছে এবং এখন খুশি। কিন্তু এখনও সমস্যা আছে। সবাই সহজে কাউন্সেলিং পেতে পারে না। কিছু এলাকায়, অনেক প্রশিক্ষিত পরামর্শদাতা নেই, এবং কিছু লোক মনে করে কাউন্সেলিং করা ভালো নয়।

শেষ করার জন্য, এটা বলা সহজ নয় যে বাংলাদেশের লোকেরা বিবাহ পরামর্শকে অনেক বেশি ব্যবহার করছে কিনা। অনেক কিছু যেমন সংস্কৃতি, অর্থ এবং আমরা কীভাবে দেখি জিনিসগুলি একটি ভূমিকা পালন করে। আমরা যখন অগ্রগতি করছি, তখনও অনেক কিছু করতে হবে কাউন্সেলিংকে একটি স্বাভাবিক পছন্দের দম্পতিদের জন্য যারা ভালো সম্পর্ক চায়। ফর্মের শীর্ষে

উপসংহার:

বিবাহ কাউন্সেলিং সম্পর্ককে শক্তিশালী করতে এবং যোগাযোগ উন্নত করতে সত্যিই কার্যকর। প্রধান বিষয় হল দম্পতিদের তাদের সঙ্গীর সাথে একটি সুস্থ, প্রেমময় এবং সুখী সম্পর্ক রাখতে সাহায্য পেতে ইচ্ছুক হওয়া উচিত। সুতরাং, যদি দম্পতিরা তাদের দাম্পত্য জীবনে সমস্যার সম্মুখীন হয় এবং সমস্যাটি চিহ্নিত করতে অক্ষম হয় তবে তাদের কোন সন্দেহ ছাড়াই সাহায্য নেওয়া উচিত। এর জন্য, তাদের অবশ্যই একজন প্রশিক্ষিত এবং যোগ্য থেরাপিস্ট খুঁজে বের করতে হবে যিনি তাদের সম্পর্ককে সমর্থন এবং শক্তিশালী করতে সাহায্য করতে পারেন। কোন 100% শতাংশ গ্যারান্টি নেই যে কাউন্সেলিং একটি বিবাহকে বাঁচাতে পারে তবে দম্পতিদের সর্বদা তাদের সম্পর্কের মান উন্নত করার উপায়গুলি খুঁজে বের করতে ইচ্ছুক হওয়া উচিত।

এছাড়াও মনে রাখবেন যে বিবাহ কাউন্সেলিং এর কার্যকারিতা বিভিন্ন কারণের উপর নির্ভর করে, উভয় অংশীদারের সক্রিয়ভাবে অংশগ্রহণ করার এবং অধিবেশন চলাকালীন আলোচিত কৌশলগুলি বাস্তবায়নের ইচ্ছা সহ। যদিও কাউন্সেলিং দ্বন্দ্ব সমাধানের জন্য মূল্যবান অন্তর্দৃষ্টি এবং সরঞ্জাম সরবরাহ করতে পারে, দম্পতিদের অবশ্যই তাদের প্রতিদিনের মিথস্ক্রিয়াতে যা শিখেছে তা প্রয়োগ করতে প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে। পরিশেষে, দম্পতিরা যখন উন্মুক্ত মন, পরিবর্তনের জন্য একটি প্রস্তুতি এবং তাদের বন্ধনকে শক্তিশালী করার জন্য একটি ভাগ করা উত্সর্গের সাথে কাউন্সেলিং এর সাথে যোগাযোগ করে তখন সফল ফলাফলগুলি অর্জন করা যায়।

আমরা আপনার কাছ থেকেও শুনতে চাই: বিবাহের পরামর্শ কি প্রয়োজনীয়? এটা কি সত্যি সত্যি কাজ করে? আপনার চিন্তা শেয়ার করুন!

Marriage Counseling

Google search engine

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here