Advertisement
Google search engine

ইসলামে বিবাহ: কেন এটি গুরুত্বপূর্ণ
বিয়ে মুসলমানদের জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। এটি শুধুমাত্র একটি সামাজিক চুক্তিই নয়, এটি একটি পবিত্র বন্ধন যা আল্লাহর ভালবাসা ও করুণাকে প্রতিফলিত করে। এই ব্লগ পোস্টে, আমরা ইসলামে বিয়ের কিছু সুবিধা এবং উদ্দেশ্য এবং কীভাবে এটি আমাদের সুখ এবং আধ্যাত্মিক বৃদ্ধি পেতে সাহায্য করতে পারে তা অন্বেষণ করব।

ইসলামে বিয়ের অন্যতম প্রধান উদ্দেশ্য হল আমাদের মানসিক ও শারীরিক চাহিদাগুলোকে হালাল ও সুন্দর উপায়ে পূরণ করা। আল্লাহ কুরআনে বলেন: “এবং তাঁর নিদর্শনাবলীর মধ্যে রয়েছে যে, তিনি তোমাদের জন্য তোমাদের থেকেই তোমাদের সঙ্গী সৃষ্টি করেছেন যাতে তোমরা তাদের কাছে প্রশান্তি পেতে পার এবং তিনি তোমাদের মধ্যে স্নেহ ও করুণা স্থাপন করেছেন। নিশ্চয় এতে চিন্তাশীল সম্প্রদায়ের জন্য নিদর্শন রয়েছে।” (30:21)

বিবাহ আমাদের সান্ত্বনা, সাহচর্য, ঘনিষ্ঠতা এবং সমর্থনের উত্স প্রদান করে। এটি আমাদেরকে ব্যভিচার, হস্তমৈথুন এবং সমকামিতার মতো পাপ ও অনৈতিকতায় পড়া থেকেও রক্ষা করে। নবী মুহাম্মাদ (সাঃ) বলেছেন: “হে যুবকরা! তোমাদের মধ্যে যার সামর্থ্য আছে, সে যেন বিয়ে করে নেয়। কেননা তা দৃষ্টি নত করা এবং সতীত্ব রক্ষায় অধিক কার্যকর।” (বুখারী ও মুসলিম)
ইসলামে বিয়ের আরেকটি উদ্দেশ্য হল একটি পরিবার প্রতিষ্ঠা করা এবং ধার্মিক সন্তান গড়ে তোলা যারা ইসলামের বার্তা বহন করবে। আল্লাহ কুরআনে বলেন: “আর আল্লাহ তোমাদের জন্য তোমাদের নিজেদের মধ্য থেকে সঙ্গী করেছেন এবং তোমাদের জন্য তোমাদের সঙ্গী থেকে পুত্র ও নাতি-নাতনিদের সৃষ্টি করেছেন এবং তোমাদেরকে উত্তম জিনিস থেকে রিযিক দিয়েছেন। অতঃপর তারা মিথ্যাকে বিশ্বাস করে এবং আল্লাহর অনুগ্রহে বিশ্বাস করে। অবিশ্বাস?” (16:72)

বিবাহ মানবজাতিকে অব্যাহত রাখার এবং ইসলামের মূল্যবোধ ও শিক্ষাকে ছড়িয়ে দেওয়ার একটি মাধ্যম। এটি আমাদের পিতামাতার সম্মান এবং তাদের অধিকার পূরণের একটি উপায়। নবী মুহাম্মাদ (সাঃ) বলেছেন: “যে ব্যক্তি বিয়ে করল সে তার দ্বীনের অর্ধেক পূর্ণ করল, তাই সে যেন বাকি অর্ধেক সম্পর্কে আল্লাহকে ভয় করে।” (আল-বায়হাকী)

ইসলামে বিয়ের তৃতীয় উদ্দেশ্য হল আধ্যাত্মিক পরিপূর্ণতা এবং আল্লাহর নৈকট্য অর্জন করা। বিবাহ হল এক প্রকার ইবাদত এবং আল্লাহর আনুগত্য, সেইসাথে একটি পরীক্ষা ও পরীক্ষা। আল্লাহ কুরআনে বলেছেন: “এবং আমি তোমাদের কিছুকে অন্যদের জন্য পরীক্ষা হিসাবে করেছি – তোমরা কি ধৈর্য ধরবে? এবং সর্বদা তোমাদের প্রভু সর্বদর্শী।” (25:20)

বিবাহ আমাদের ধৈর্য, কৃতজ্ঞতা, উদারতা, ক্ষমা, নম্রতা, দয়া, সমবেদনা, ন্যায়বিচার এবং করুণার মতো অনেক গুণ এবং মূল্যবোধ শেখায়। এটি আমাদের আত্মাকে শুদ্ধ করতে এবং আমাদের চরিত্রগুলিকে পরিমার্জিত করতেও সাহায্য করে।

ইসলামী শরীয়াহ আইন অনুযায়ী, বিবাহ হল একজন নারী ও একজন পুরুষের মধ্যে নিষ্পন্ন বৈধ বন্ধন ও সামাজিক চুক্তি । ইসলামে বিবাহ হল একটি সুন্নাহ বা মুহাম্মাদ এর আদর্শ এবং ইসলামে বিবাহ করার জন্য অত্যন্ত জোরালোভাবে পরামর্শ দেয়া হয়েছে। পাশাপাশি, ইসলামে সন্ন্যাসজীবন এবং কৌমার্যেরও কঠোর বিরোধিতা করা হয়েছে।

Google search engine

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here